Ads By Blogger

Monday, July 29, 2019

কৃত্তিম বুদ্ধিমত্তা (Artificial intelligence) -মানব জাতীর জন্য হুমকি নাকি আশীর্বাদ -bdtipstech

Artificial intelligence অর্থাৎ কৃত্তিম বুদ্ধিমত্তা এমন একটি প্রসঙ্গ যা গত শতাব্দীর মাঝামাঝি সময় থেকে আলোচনার কেন্দ্রে আসে, যদিও মূল বিকাশ লাভের বিষয়টা ঘটে আশি ও নব্বইয়ের দশকেই । মূলত যন্ত্রের ভেতর চিন্তা করার শক্তি সৃষ্টি করাই কৃত্তিম বুদ্ধিমত্তার মূল বিষয়, যদিও এর অনেক প্রকরণ আছে, আছে সক্ষমতার কিছু মাত্রাও। কৃত্তিম বুদ্ধিমত্তা মূলত কম্পিউটার প্রকৌশল ও যন্ত্রকৌশলের সমন্বয়, যেগুলির সাথে সংযোগ হয়েছে অনুভূতির ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতার, যার সার্বিক ফলাফল হল এই কৃত্তিম বুদ্ধিমত্তা।


 কৃত্তিম বুদ্ধিমত্তা (Artificial intelligence)  -মানব জাতীর জন্য হুমকি নাকি আশীর্বাদ
 কৃত্তিম বুদ্ধিমত্তা (Artificial intelligence)  -মানব জাতীর জন্য হুমকি নাকি আশীর্বাদ 

কৃত্রিম বুদ্ধিমত্তা কাকে বলে কৃত্রিম বুদ্ধিমত্তার জনক কে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার কৃত্রিম বুদ্ধিমত্তার বৈশিষ্ট্য কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ কৃত্রিম বুদ্ধিমত্তার ইতিবাচক ব্যবহার কৃত্রিম বুদ্ধিমত্তার ভবিষ্যৎ কৃত্রিম বুদ্ধিমত্তা কিভাবে কাজ করে  bd tech blog


পঞ্চাশের দশকে মার্কিন যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের ঠাণ্ডাযুদ্ধের(Cold War) সময়টাতেই এই কৃত্তিম বুদ্ধিমত্তা বিকাশের গুরুত্ব বুঝতে পারে দুটি পরাশক্তিই। পরবর্তীতে ৮০র দশকে এই দ্বৈরথ একটি গুরুত্বপূর্ণ মাত্রা নেয়। ৯০এর দশকে কৃত্তিম বুদ্ধিমত্তার প্রয়োগের এক আশ্চর্য নিদর্শন পৃথিবী দেখতে পায়, যখন ডিপ ব্লু নামক কম্পিউটার প্রোগ্রাম তৎকালীন দাবার বিশ্বচ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভকে খেলায় হারিয়ে আলোড়ন তোলে। বর্তমান সময়ে উন্নত দেশগুলোতে এমনকি দৈনন্দিন জীবনযাপনেও টুকটাক কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট বা সমগোত্রীয় যন্ত্রপাতি বা যন্ত্রাংশ ব্যাবহার করা হয়ে থাকে। ঘরদোর পরিস্কার পরিচ্ছন্ন রাখা, অতিথির আগমনে সারা দেয়া, গবেষণাগার ব্যাবস্থাপনা, স্বয়ংক্রিয় কাজ কিন্তু কিছুটা সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন আছে, এমন কাজ, এমন আরও কিছু কাজগুলিতে কৃত্তিম বুদ্ধিমত্তাসম্পন্ন যন্ত্রের ব্যাবহার কাজে লাগানো হচ্ছে অহরহ। কিছু উচ্চতর গবেষণা, মহাকাশগবেষণা, প্রতিরক্ষা ও অন্যান্য স্পর্শকাতর ক্ষেত্রগুলিতে যেখানে মানবিক ক্রুটিবিচ্যুতি গ্রহণযোগ্য ও নির্ভরযোগ্য নয় সে সমস্ত জায়গায় কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যাবহার করা যায়। এছাড়াও কিছু ক্ষেত্রে মানুষের জীবন ঝুঁকিতে না ফেলতেও কৃত্তিম বুদ্ধিমত্তা ব্যাবহার করা হয়ে থাকে। এখন, অন্য সকল উপকারী কিন্তু স্পর্শকাতর প্রযুক্তির মত, এই প্রশ্নটি স্বাভাবিকভাবেই উঠেছে, Artificial intelligence -মানব জাতির জন্য হুমকি নাকি আশীর্বাদ। এটা একটা এমন বিষয় যার পক্ষে বা বিপক্ষে মতামত থাকবেই। কিন্তু, আমি ব্যাক্তিগতভাবে মনে করি, কৃত্তিম বুদ্ধিমত্তাকে মানবজাতির মঙ্গলে কাজে লাগাতে পারলে এটি অবশ্যই আশীর্বাদ। নিয়ন্ত্রিত ব্যাবহার দ্বারা একে অনেক, অনেক সম্ভবনাময় কাজে সফলভাবে ব্যাবহার করা যাবে। তবে হ্যাঁ, এর বিরূপ ও ক্ষতিকর ব্যাবহার থেকে দূরে থাকা, ও কোনও স্বার্থান্বেষী চক্র যেন এত শক্তিশালী ও সম্ভবনাময় খাতকে হীন ও নোংরা স্বার্থে কাজে না লাগাতে পারে, সেদিকে অবশ্যই সচেতন দৃষ্টি রাখতে হবে। 
যেকোনো প্রয়োজনে আমরা আছি
আমাদের ফেইসবুক গ্রুপ bd tech group
ফেইসবুক পেইজ bd tips tech
ইউটিউব চ্যানেল Youtube channel

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status