Ads By Blogger

Ads By Bdtipstech

Tuesday, January 15, 2019

কম্পিউটার কেনার আগে যে বিষয়গুলি খেয়াল রাখতে হয়

বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম। একটি কম্পিউটার বর্তমান সময়ে একটি গুরুত্বপূর্ন অনুসঙ্গ । বর্তমান যুগ হলো তথ্য প্রযুক্তির যুগ । আর এ যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে তথ্য প্রযুক্তির সাথে তাল মেলানে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । আর ক্ষেত্রে এর প্রধান এবং একমাত্র বাহক হলো কম্পিউটার । আর এ কম্পিউটার কিনতে হলে একটু যাচাই বাছাই করা প্রয়োজন , কেননা একটুখানি ভুল হলে অনেক দাম দিয়ে কেনা একটি কম্পিউটার খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবার সম্ভাবনা থাকে । তাই একটি কম্পিউটার কেনার সময়ে খেয়াল রাখতে হবে যেন— 
কম্পিউটার কেনার আগে যে বিষয়গুলি খেয়াল রাখতে হয়-বিডি টিপ্স টেক
কম্পিউটার কেনার আগে যে বিষয়গুলি খেয়াল রাখতে হয়-বিডি টিপ্স টেক
কম্পিউটারের দাম 2018 প্রসেসরের দাম ২০১৮ ডেস্কটপ কম্পিউটারের দাম ২০১৮ কম্পিউটার যন্ত্রাংশের দাম ২০১৮ কম্পিউটার কেনার টিপস কম্পিউটার যন্ত্রাংশের দাম 2018 পিসির দাম কম দামে কম্পিউটার কম্পিউটার কেনার আগে যা জানা প্রয়োজন ডেস্কটপ কম্পিউটারের দাম ২০১৮

১। পরিচিত দোকানঃ পরিচিত মানুষ সাধারণতঃ ধোকা দিতে পারে না । তাই কম্পিউটার কেনার আগে পরিচিত দোকান থেকে কিনলে ঠকার সম্ভাবনা খুব কম থাকে । পরিচিত মানুষ সাধারণতঃ ভালোটিই দিয়ে থাকে ।

 ২। কেসিং (Casing ) আগে দর্শনধারী পরে গুণাবিচারী । কোন জিনিস যদি দেখতেই ভালো না হয় , তবে সেটা ব্যবহার করতেও ভালো লাগার কথা নয় । তাই নতুন কম্পিউটার কেনার আগে ভালো মানের কেসিং আছে কি না প্রথমেই সেটা দেখে নেওয়া উচিত । 

৩। মাদার বোর্ড/ মেইন বোর্ড (Motherboard) : মাদার বোর্ড  কম্পিউটরের প্রধান চালিকা শক্তি । একটা কম্পিউটারের প্রধান নিয়ন্ত্রক বলতে আমরা এই মাদারবোর্ডকেই বুঝে থাকি । কারণ এই মাদার বোর্ডের উপরেই সকল উপাদান গুলো সন্নিবেশিত থাকে । বাজারে অনেক ধরনের মাদারবোর্ড পাওয়া যায় এর মধ্যে Intel, GigaByte, Asus খুব ভালো মানের মাদার বোর্ড ।

 ৪। মনিটর (Monitor ) মনিটর দ্বারা কম্পিউটারের সবকিছু আউটপুট পাওয়া যায়। তাই কম্পিউটারে মনিটরটি ভালো মানের হওয়া জরুরী ।

 ৫। র‍্যাম ( RAM): RAM হলো কম্পিউটারের অস্থায়ী স্মৃতি । RAM উপর একটি কম্পিউটারে মূল গতি নির্ভর করে । তাই একটি কম্পিউটারের RAM গতি যত বেশি হবে তার উপরই মুলত কম্পিউটারের সামগ্রিক গতি নির্ভর করে । বর্তমানে Corsair, G.Skill, Micron বেশ ভালো মানের RAM । 

৬। হার্ড ডিস্ক ড্রাইভ( Hard Disk Drive একটি হার্ডডিস্ক ড্রাইভের ভিতর সাধারণত চৌম্বকীয় পদ্ধতিতে ডেটা সংরক্ষিত থাকে । তাই হার্ডডিস্কের ডেটা ধারণ ক্ষমতা বেশি হলে কম্পিউটারে গতি বৃদ্ধি পায় । বাজারে সাধারণতঃ ১৬০ GB থেকে শুরু করে ৩ TB পর্যন্ত হার্ড ডিস্ক ড্রাইভ পাওয়া যায় ।

 ৭। সিডি/ ডিভিডি( CD /DVD ): সিডি/ডিভিডি প্লেয়ার সঠিকভাবে কাজ করছে কিনা সেটা দেখে নিতে হবে । তাছাড়া ভার্সনগুলোও যেন আপডেটেট ভার্সন হয় সেদেকে নজর রাখা জরুরী ।

 ৮। কী বোর্ড( Key Board ) কী বোর্ড খুব ভালো মানের না হলে কাজ করে কোন সুবিধা পাওয়া যায় না কারণ কী বোর্ড দিয়েই কম্পিটারের বেশিরভাগ কাজ সম্পন্ন করা হয় । তাই ভালো মানের কী বোর্ড কিছু ব্রান্ডের নাম হলো A4Tech, Deluxe, Mercury এছাড়াও মাউস( Mouse), স্পিকার( Speaker ), ইউপিএস( UPS) প্রভৃতি বিষয়গুলোও খুব সতর্কতার সাথে নজরে রাখতে হবে । 
যেকোনো প্রয়োজনে আমরা আছি
আমাদের ফেইসবুক গ্রুপ bd tech group
ফেইসবুক পেইজ bd tips tech
ইউটিউব চ্যানেল Youtube channel

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status