ads by bdtipstech

সোমবার, ডিসেম্বর ২৮, ২০১৫

laptop এর key-board কাজ না করলে

(bd tips tech)বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম।ল্যাপটপ ব্যবহারকারীদের কাছে বড় একটি সমস্যা—হঠাৎ কিবোর্ডের কাজ না করা। যন্ত্রাংশ বা সফটওয়্যারের কারণে এমন সমস্যা হতে পারে। কিন্তু কিবোর্ডে কখনো বেশি চাপ পড়লে বা অসাবধানতায় তরল কোনো পদার্থ পড়লে এর বোতামগুলোর সংযোগস্থলে শর্টসার্কিট হতে পারে। তবে বড় ধরনের যন্ত্রাংশজনিত সমস্যা না হলে কয়েকটি কৌশল অবলম্বন করলেই কিবোর্ড আবার সচল হয়ে উঠবে।

এটিও পড়ুন key board এর বোতাম নষ্ট হয়ে গেছে

ডিভাইস সফটওয়্যার পরীক্ষা: স্টার্ট মেন্যুতে devmgmt.msc লিখুন। ডিভাইস ম্যানেজার এলে ক্লিক করে সেটি খুলুন। অনেক সময় যন্ত্রাংশের সমস্যার কারণে কিবোর্ড ড্রাইভ এখানে লুকিয়ে থাকে। তাই ডিভাইস ম্যানেজারের View-এ ক্লিক করে Show hidden devices-এ ক্লিক করুন। এবার এখানকার তালিকার Keyboards-এ দুই ক্লিক করলে আপনার ল্যাপটপের ডিভাইসের নাম দেখতে পাবেন। এখানে হলুদ ত্রিভুজের মধ্যে বিস্ময়বোধক কোনো চিহ্ন এলে ল্যাপটপ নির্মাতার ওয়েবসাইটে গিয়ে মডেল নম্বর দিয়ে চালক সফটওয়্যার (ড্রাইভার) খুঁজতে হবে এবং এর সর্বশেষ সংস্করণ নামিয়ে ব্যবহার করলেই কিবোর্ড সচল হয়ে উঠবে। না হলে কিবোর্ড ড্রাইভারে ডান ক্লিক করে Uninstall করুন। আনইনস্টল শেষে Action মেন্যুতে ক্লিক করলে Scan for hardware changes-এ ক্লিক করুন। এবার কম্পিউটার বন্ধ করে আবার চালু করুন (রিস্টার্ট)। কিবোর্ডটি আবার কার্যকর হয়ে উঠবে।
বায়োস সেটিংস থেকে: কম্পিউটার রিস্টার্ট করে Esc চেপে ধরে থাকুন। যদি স্টার্ট-আপ মেন্যু না আসে তবে বুঝতে হবে কিবোডের্র যন্ত্রাংশে কোনো সমস্যা হয়েছে। এ জন্য বাড়তি (এক্সটার্নাল) একটি কিবোর্ড লাগিয়ে আবার Esc চেপে ধরে রাখুন স্টার্ট-আপ মেন্যুর পর্দা আসা পর্যন্ত।

এটিও পড়ুন Computer বন্ধ হবে নিদির্ষট সময় পর Automatically

এইচপির ল্যাপটপের জন্য স্টার্ট-আপ মেন্যু এলে F10 key চেপে বায়োসে (অন্য ব্রান্ড ব্যবহারকারীরা তাঁদের ল্যাপটপের বায়োস কি চেপে ঢুকুন। এবার F5 চাপলে load the default settings করুন। কি F10 চাপলে সেটিংস সেভ হয়ে কম্পিউটার পুনরায় চালু করলে অনেক সময় কিবোর্ড ঠিক হয়ে যায়। এ ছাড়া সফটওয়্যার সমস্যায় কিবোর্ড কাজ না করলে উইন্ডোজের সিস্টেম রেস্টোর করে দেখা যেতে পারে। আবার কিবোর্ডের ভেতর ময়লা জমে থাকলেও কি ঠিকভাবে আর কাজ করে না। তাই ল্যাপটপ বন্ধ অবস্থায় কিবোর্ড ভালোভাবে পরিষ্কার করলে কিগুলো সচল হয়ে উঠতে পারে।
পোস্টটি পড়ে উপকৃত হলে শেয়ার করবেন প্লিজ আর কোন সমস্যা হলে কমেন্ট করে জানাবেন।

কোন মন্তব্য নেই:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status