ads by bdtipstech

বুধবার, ডিসেম্বর ২৬, ২০১৮

start menu থেকেই ওয়েবে তথ্যের খোঁজ


bd tips tech এ আমাদের স্বাগতম।আশাকরি সবাই ভাল আছেন। কোনো বিষয় খুঁজতে এখন ইন্টারনেট মূল ভরসা। সে ক্ষেত্রে ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) খুলে তারপর নির্দিষ্ট সার্চ ইঞ্জিনে গিয়ে নতুন বিষয় বা তথ্য লিখে খুঁজতে হয়। উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমে চাইলে এ কাজটি স্টার্ট মেনু থেকেই করা যায়। উইন্ডোজ ৭-এর প্রফেশনাল, আলটিমেট ও এন্টারপ্রাইজ সংস্করণের গ্রুপ পলিসি এডিটরে কিছুটা পরিবর্তন এনে স্টার্ট মেনুতেই কাঙ্ক্ষিত বিষয় লিখে তথ্য খোঁজার কাজটি করা যাবে।

এটিও পড়ুন computer বন্ধ হতে বেশি time নিচ্ছে?

সাধারণত স্টার্ট মেনুতে কিছু লিখলে সেটি ওই কম্পিউটার থেকে খুঁজে দেখায়। তাই কাজ হবে স্টার্ট মেনুতে Search the Internet নামের একটি বোতাম যোগ করা। এটি সক্রিয় করতে গ্রুপ পলিসি এডিটর চালু করতে হবে।
কাজটি করতে স্টার্ট মেনুতে গিয়ে সার্চের ঘরে gpedit.msc লিখুন। গ্রুপ পলিসি এডিটর এলে সেটিতে ক্লিক করে খুলুন। Local Policy Group Editor উইন্ডোজ চালু হলে বাঁয়ের তালিকার User Configuration থেকে Administrative Templates-এ দুবার ক্লিক করে খুলুন। Start Menu and Taskbar-এ আবার দুবার ক্লিক করুন। ডান পাশের সেটিংস থেকে Add Search Internet Link to Start Menu এন্ট্রিতে দুবার ক্লিক করে খুলুন। কনফিগারেশন মেনু চালু হলে এখানের Enabled-এ টিক চিহ্ন দিয়ে ওকে চেপে বের হয়ে আসুন।
এবার স্টার্ট মেনুতে গিয়ে কাঙ্ক্ষিত বিষয় লিখুন। লেখার ফলে স্টার্ট মেনুর সার্চের জায়গায় See more results এবং নতুন যুক্ত হওয়া Search the Internet নামের দুটি আলাদা বোতাম দেখা যাবে।

এটিও দেখুন keyboard এর shortcut গুলি দেখে নিন

এখন কাঙ্ক্ষিত বিষয় লিখে See more results-এ ক্লিক করলে লোকাল কম্পিউটার থেকে খুঁজে নিয়ে দেখাবে। আর Search the Internet-এ ক্লিক করলে উইন্ডোজের ডিফল্ট ইন্টারনেট ব্রাউজার চালু হয়ে আপনার কাঙ্ক্ষিত তথ্যকে সেখানে খুঁজে নিয়ে দেখাবে। তাই আলাদা করে ব্রাউজার খুলে সার্চ করার ঝামেলা কমে যাবে।ধন্যবাদ।

কোন মন্তব্য নেই:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status