Ads By Blogger

Ads By Bdtipstech

Saturday, August 08, 2015

computer বন্ধ হতে বেশি time নিচ্ছে?

কম্পিউটার
বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম।কাজ শেষে যখন কম্পিউটারটি বন্ধ করতে শাটডাউনে ক্লিক করছেন, কখনো কখনো সে সময়ে একটু বেশি সময় নিতে পারে।
কেন হয়: সাধারণত কম্পিউটার বন্ধ হওয়ার সময় অনেক প্রোগ্রামও বন্ধ হয়। যদি শাটডাউনের সময় Shutting down বার্তা অনেকক্ষণ দেখায়, তবে বুঝবেন এটি সিস্টেমের কাজ করার (প্রসেস) সমস্যা। কিংবা programs need to close বার্তা দেখিয়ে তালিকার কিছু প্রোগ্রাম বন্ধ করতে বলে আটকে গেলে বুঝতে হবে এটি সফটওয়্যারের সমস্যা। আবার উইন্ডোজ হালনাগাদ নিয়ে সেটি সম্পন্ন করার জন্যও সময় নেয়। র্যামে পেজ ফাইল তৈরি হলেও এমন হতে পারে। সমস্যা চিহ্নিত হলে সমাধান দ্রুত করা যায় তাই পরের ধাপগুলো অনুসরণ করুন।

এটিও পড়ুন কিছু notepad ট্রিকস (part-3)

কাজ বন্ধ করতে:-

Shutting down…পর্দা দেখিয়ে বেশি সময় নিলে উইন্ডোজ রেজিস্ট্রির HKEY_LOCAL_MACHINE থেকে SOFTWARE থেকে Microsoft-এ যান। Windows থেকে CurrentVersion-এর Policies থেকে System-এ গেলে VerboseStatus নামের এন্ট্রি দেখতে পাবেন। এতে ক্লিক করে এর Value Data ০–এর জায়গায় 1 লিখে দিন। VerboseStatus নামের এন্ট্রি না পেলে এই নামে নতুন একটি এন্ট্রি খুলে তার মান ১ করে দিন।

সফটওয়্যারের সমস্যা:-

কখনো কম্পিউটার বন্ধের সময় programs need to close বার্তা দেখিয়ে তালিকার অনেক প্রোগ্রাম বন্ধ করতে বলে। অনেক সময় Force shut down-এ ক্লিক করার পরেও তা বন্ধ হতে চায় না। এ জন্য উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমেরে স্টার্টমেনুর সার্চের ঘরে msconfig লিখুন। msconfig.exe-এ ক্লিক করলে সিস্টেম কনফিগারেশন খুলে যাবে। এখানের General ট্যাবের Selective startup থেকে Load Startup-এর টিক চিহ্ন তুলে দিন। এবার Services ট্যাবের নিচে Hide all Microsoft Services এ টিক চিহ্ন দিয়ে Disable All এ ক্লিক করুন। Ok করলে উইন্ডোজ কনফিগারেশন পরিবর্তনের জন্য কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) করতে বলবে। কম্পিউটার রিস্টার্ট করলে সমস্যা সমাধান হবে। অনেক সময় কিছু প্রয়োজনীয় মাইক্রোসফট সার্ভিসও বন্ধ হতে পারে। ফলে উইন্ডোজের কিছু সেটিংসের পরিবর্তন হয়। ঘাবড়ে না গিয়ে msconfig-এ আবার গিয়ে Services ট্যাবের যে সেবাটি দরকার, তাতে টিক দিয়ে ওকে করলেই সমস্যা দূর হবে।

এটিও পড়ুন keyboard এর shortcut গুলি দেখে নিন

উইন্ডোজ আপডেট বন্ধ:-

Control Panel থেকে All Control Panel Items এ গিয়ে Windows Update এ যান। বাঁয়ের Change settings এ ক্লিক করুন। Important updates এ ক্লিক করে Never check for updates (not recommended) নির্বাচন করে ওকে করলেই বন্ধ হবে।ধন্যবাদ শেয়ার করতে ভুলবেন না।

No comments:

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status