ads by bdtipstech

শুক্রবার, জুন ১৯, ২০১৫

computer কেন restart হয় এবং সমাধান


বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম।কম্পিউটার যদি আপনার দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ হয়ে থাকে তাহলে নিঃসন্দেহে আপনার কম্পিউটিং জীবনের অবিচ্ছেদ্য অংশ হল সমস্যা প্রতিনিয়তই আমরা নানান ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি
সেই শুরু থেকে আজ পর্যন্ত সমস্যা নামক বস্তুটি ওতপ্রোতও ভাবে জড়িয়ে আছে সুতরাং কম্পিউটার ব্যাবহার করতে হলে আপনাকে এসব সমস্যার সমাধান সম্পর্কে ধারনা রাখতে হবে। অনেক সময় দেখা যায় শখের কম্পিউটার টি অদ্ভুত আচরণ করে। কিছুক্ষণ চলার পর রিস্টার্ট হয় অথবা অপারেটিং সিস্টেম চালু হবার ঠিক পূর্বে কম্পিউটার রিস্টার্ট হয়। তখন নিজের কাছেই খুব বিরক্ত লাগে।

অতিরিক্ত তাপমাত্রার কারনেঃ কম্পিউটার এর অভ্যন্তরীণ অতিরিক্ত তাপমাত্রা কম্পিউটার রিস্টার্ট হওয়ার অন্যতম কারন। এতে প্রসসেসর অতিরিক্ত তাপমাত্রা অপসারণ করতে পারে না। প্রসসেসর সাধারনত একটি নির্দিষ্ট তাপমাত্রার পর তার কার্যক্ষমতা বন্ধ করে ফেলে।

এটিও দেখুন উইন্ডোজ xp ওয়েলকাম Song বধলাতে চান

ফলে কম্পিউটার রিস্টার্ট হয়। তাই কম্পিউটারের আশে পাশের জায়গা খোলা রাখুন যাতে অতিরিক্ত গরম হাওয়া বের হয়ে যেতে পারে। আপনি আপনার পিসিটিতে অতিরিক্ত একটি পাখাও ব্যাবহার করতে পারেন।

অপারেটিং সিস্টেম এর কারনেঃ অনেক সময় অপারেটিং সিস্টেম বিভিন্ন কারনে ক্রাশ করে ফলে অপারেটিং সিস্টেম চালু হতে পারে না এবং পুনরায় চালু হওয়ার চেষ্টা করে। এছাড়াও অনেক জটিল সমস্যা থেকেও অপারেটিং সিস্টেম রিস্টার্ট হতে পারে। এটা অপারেটিং সিস্টেম এ ডিফল্ট হিসাবে দেওয়া থাকে। আপনি চাইলে এটা বন্ধ করতে পারেন। এজন্য যেটা করতে হবে, মাই কম্পিউটার এর উপর রাইট বাটন ক্লিক করে Advanced Tab এ আসুন, এখানে Start up and Recovery এর নিচে Setting এ ক্লিক করুন। এখানে System failure এর অধিনে Automatic Restart Option টি আনচেক করুন।

এটিও পড়ুন computer এ internet speed বাড়ানোর উপায়গুলো(part-3)শেষ পর্ব

র‍্যামের কারনেঃ র‌্যামের কারনেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে ধরুন আপনি যে র‌্যাম কম্পিউটার এ লাগিয়েছেন সেটি আপনার মাদারবোর্ড এ সাপোর্ট করছে না অথবা স্পীড ম্যাচ হচ্ছে না কিংবা র‌্যামের চিপ নষ্ট থাকতে পারে এসব কারনে কম্পিউটার রিস্টার্ট হতে পারে আবার অনেক সময় বেশি র‌্যামের লাগালেও এমনটি হতে পারে।

হার্ডডিস্ক এর কারনেঃ এটা একটা কমন সমস্যা। হার্ডডিস্ক এ ব্যাড সেক্টর পরলে অথবা সেখান থেকে ডেটা রিড করার চেষ্টা করলে কম্পিউটার রিস্টার্ট অথবা হ্যং হয়ে যেতে পারে এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে হলে স্ক্যানডিস্ক দিয়ে স্ক্যান করে ব্যাড সেক্টর ফিক্স করা যায় এতে কাজ না হলে হার্ডডিস্ক পরিবর্তন করা যেতে পারে হার্ডডিস্ক অতিরিক্ত গরম হয়ে গেলেও কম্পিউটার রিস্টার্ট হতে পারে অনেক সময় হার্ডডিস্ক এ এরর থাকে এর কারনেও রিস্টার্ট সমস্যা হতে পারে আপনি ড্রাইভ এর উপর রাইট ক্লিক করে এরর চেক করতে পারেন অপারেটিং সিস্টেম দিয়ে।

ইউএসবি ডিভাইস এর কারনেঃ অনেক সময় ইউএসবি ডিভাইস কম্পিউটার এ যুক্ত করলে কম্পিউটার রিস্টার্ট হয় তবে বেসিরভাগ সময় অপারেটিং সিস্টেম এই কাজ করার আগে আপনার কাছে অনুমতি চাইবে তবে আপনার ওই ডিভাইস টি যদি সমস্যা যুক্ত হয় তাহলে কম্পিউটার বার বার রিস্টার্ট হবে।

হার্ডওয়্যারের কারনেঃ বিভিন্ন হার্ডওয়্যার সঠিক ভাবে কনেকটেড না থাকলে বা লুস কনেকটেড থাকলে বা সমস্যা যুক্ত থাকলে কম্পিউটার রিস্টার্ট হয়। হার্ডওয়্যার এসেম্বল করার সময় ভাল ভাবে চেক করে নেয়া ভাল।
সফটওয়্যার ও গেইমস এর কারনেঃ অনেক সময় বিভিন্ন সফটওয়্যার ও গেইম ইন্সটল করার সময় কম্পিউটার অদ্ভুত আচরন করে অথবা বার বার রিস্টার্ট হয়ে যায় তাই এই ধরনের সফটওয়্যার ও গেইম ইন্সটল করা থেকে বিরত থাকুন ইন্সটল করার পর যদি সমস্যা দেখা দেয় তাহলে দ্রুত আনইন্সটল করুন।

ভাইরাস এর কারনেঃ বিভিন্ন ভাইরাস এর কারনেও কম্পিউটার অনেক সময় রিস্টার্ট হয় তাই একটা ভাল এন্টিভাইরাস ব্যাবহার করুন এবং নিয়মিত হালনাগাদ করুন শিডিউল অনুযায়ী পুরো কম্পিউটার টি নিয়মিত স্ক্যান করুন।

২টি মন্তব্য:

lol lolbd বলেছেন...

Really this post is best & creative. I read your full article this is good and excited. Thank you for share this information. https://internetoffer24.com

bd tips tech বলেছেন...

thank you

Leave A Comment

আমাদের পোস্টগুলি ভালো লাগলে কমেন্ট করে আমাদের উৎসাহ দিন

Get post by Email

copyright 2014-19@bdtipstech DMCA.com Protection Status