Ads by bdtipstech

শুক্রবার, নভেম্বর ১০, ২০১৭

Subject Review-Applied Mathematics কেন পড়বেন এপ্লাইড ম্যাথ

প্রতিষ্ঠার ক্রমানুসারে নোবিপ্রবির ষষ্ঠ ডিপার্টমেন্ট এপ্লাইড ম্যাথমেটিক্স।২০১০-১১ শিক্ষাবর্ষে 'ম্যাথমেটিক্স' ডিপার্টমেন্ট হিসেবে যাত্রা শুরুর এক বছরের মাথায় তা 'এপ্লাইড মাথমেটিক্স' নাম ধারন করে।বর্তমানেএটি নোবিপ্রবির অন্যতম ওয়েল ফারনিশড ডিপার্টমেন্ট।এই ডিপার্টমেন্টের আছে নিজস্ব ফ্লোর,পর্যাপ্ত ক্লাস রুম,৭ জন হাইলি কোয়ালিফাইড টিচার(এছাড়া বেশ ক’জন নতুন টিচার নিয়োগের প্রক্রিয়া চলছে) এবং সুসজ্জিত ল্যাব।এই তো গেল ডিপার্টমেন্ট হিসেবে নোবিপ্রবিতে এপ্লাইড ম্যাথের অবস্থা।এবার আসো জেনে নেয়া যাক সবজেক্ট হিসেবে এপ্লাইড ম্যাথের অবস্থান।
এপ্ললাইড ম্যাথ-bdtipstech
এপ্লাইড ম্যাথ


সাবজেক্ট হিসেবে আমাদের দেশে এপ্লাইড ম্যাথ প্রায় নতুন হলেও উন্নত দেশ গুলোতে এর চর্চা হচ্ছে বেশ আগ থেকেই।জেনে খুশি হবে স্যার আইজ্যাক নিউটন,চার্লস ব্যাবেজ,স্টিফেন হকিং এনারা সবাই এপ্লাইড ম্যাথেরই
লোক ছিলেন;বিশ্বাস না হলে গুগোল করে দেখতে পারো।জানো তো ম্যাথকে বলা হয়ে থাকে ল্যাঙ্গুয়েজ অব সাইন্স এছাড়া বিজ্ঞানী গ্যালিলিও বলেছেন-'Mathematics is the language that god has written the universe.'
একটা বিষয় অন্ততঃ নিশ্চিত যে ম্যাথ ছাড়া গোটা বিজ্ঞান জিনিসটাই অচল।আর এপ্লাইড ম্যাথ হচ্ছে সেই ম্যাথেরই প্রয়োগ;তার মানে সাবজেক্ট হিসেবে এর গুরুত্ব কতোটুকু বুঝতেই পারছো।
এবার আসো জেনে নেয়া যাক এপ্লাইড ম্যাথে তোমাকে কি কি পড়তে হবে-
1. Classical Math (Algebra, Geometry, Trigonometry, Set Theory, Number Theory etc.)
2. Calculus.
3. Fluid Mechanics.
4. Scientific Computing.
5. Computer Programming.
6. Statistics.
7. Actuarial Science.
8. Mathematical Economics. ইত্যাদি।
এপ্লাইড ম্যাথে ব্যাচেলর ডিগ্রী কমপ্লিট করার পর তোমাদের জন্য খুলে যাবে উচ্চ শিক্ষার এক নতুন দুয়ার।তোমরা চাইলে এপ্লাইড ও পিউর ম্যাথ বাদে কম্পিউটার সাইন্স, আইসিটি, বায়োইনফরমেটিক্স, বায়োস্ট্যাটিসটিক্স ইত্যাদি সবজেক্টের উপরও মাস্টার্স করতে পারবে।এছাড়া ইকোনমিক্স ও বিজনেস রিলেটেড সবজেক্টে সুইচ করার সুযোগ তো রয়েছেই।
পড়াশোনা কমপ্লিট করার পর আছে ব্যাংকার, আইটি এক্সপার্ট, শিক্ষকতা, রিসার্চার ইত্যাদি পেশায় কাজ করার সুযোগ।এছাড়া বিসিএস এর সুযোগ তো আছেই।
আরেকটা ব্যাপার।বাংলাদেশে মাত্র ৩টি ভার্সিটিতে এপ্লাইড মাথ সাবজেক্টটি পড়ানো হয়-
১. রাবি।
২. নোবিপ্রবি।
৩. ঢাবি।
ঢাবিতে গতবারই মাত্র এপ্লাইড ম্যাথ চালু হল;সে হিসেবে নোবিপ্রবির এপ্লাইড ম্যাথ ডিপার্টমেন্ট দেশের অন্যতম প্রাচীন এপ্লাইড ম্যাথ ডিপার্টমেন্ট।
ও হ্যাঁ!সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে এই সাবজেক্টে পড়তে হলে ম্যাথের প্রতি তোমার ভালোবাসা থাকতে হবে।একটা দারুন রিভিউ পড়ে এই সাবজেক্ট নেয়ার আগে নিজেকে জিজ্ঞেস করে নিও সত্যিই তুমি ম্যাথ ভালোবাসো কিনা?!না হয় পরে পস্তাতে হবে।এবার সিদ্ধান্ত তোমার।ম্যাথের সাথে তুমি অ্যারেঞ্জ ম্যারেজ করবে?নাকি লাভ ম্যারেজ? https://www.facebook.com/images/emoji.php/v9/ff8/1.5/16/1f61b.png:p
তোমরা যারা এপ্লাইড ম্যাথে ভর্তি হবে তাদের স্বাগত।
স্বাগত নোবিপ্রবিতে।
স্বাগত এপ্লাইড ম্যাথ পরিবারে।
সবার জন্য শুভকামনা।
নোবিপ্রবির ফেইসবুক পেইজ থেকে নেওয়া.........
যেকোনো প্রয়োজনে আমরা আছি
আমাদের ফেইসবুক গ্রুপ bd tech group
ফেইসবুক পেইজ bd tips tech
ইউটিউব চ্যানেল Youtube channel

কোন মন্তব্য নেই:

Leave A Comment

যদিও এতটুকু উপকৃত হন তাহলে একটি কমেন্ট করে যাবেন।আপনার একটি কমেন্ট আমাদের কাছে অনেক মূল্যবান...

Get post by Email

copyright 2014-17@bdtipstech DMCA.com Protection Status