ads by bdtipstech

রবিবার, জুলাই ২২, ২০১৮

আসুন জেনে নিই পৃথিবীর প্রথম ব্যক্তি সমন্ধে যিনি এইচআইভি থেকে আরোগ্য লাভ করেছেন

স্বাগতম বিডি টিপস টেকে ।আজ আপনাদের সাথে একজন মানুষের সমন্ধ্যে আলোচনা করবো যে টিমোথি রে ব্রাউন পৃথিবীর প্রথম ব্যক্তি যিনি এইচআইভি থেকে আরোগ্য লাভ করেছেন তার শরীরে লিউকেমিয়া বিকশিত হওয়ার 11 বছর আগেই তিনি ভাইরাসটি বহন করেছিলেন ।যখন যখন তার অস্থিমজ্জা ট্রানন্সপ্লেন্ট করা হয় ,তখন নাটকিয় ভাবে তার শরীর থেকে এইচআইভি ভাইরাস অদৃশ্য হয়ে গেছে মেডিকেল সায়েন্সটিস্টরা কয়েক বছর ওর রক্ত  পরীক্ষার করেও এর কারন বের  করতে পারিনি .
টিমোথি রে ব্রাউন-bd tips tech
টিমোথি রে ব্রাউন-bd tips tech
 
টিমোথি রে ব্রাউন একজন এমেরিকানবাসী এবং প্রথম এইচআইভি থেকে পরিত্রান পাওয়া ব্যাক্তি। 1995 সালে বার্লিনে পড়াশোনা করার সময় ব্রাউনএর শরীরে এইচআইভি ধরা পড়ে জার্মানির ডাক্তার রা তাকে বার্লিন পেশেন্ট নাম দেন।



007 সালে, ব্রাউন, যিনি এইচআইভি পজিটিভ হিসাবে নিষ্ক্রিয় ছিলেন, লিউকেমিয়া রোগের চিকিৎসার জন্য হ্যাটটোপোইটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন নামে পরিচিত একটি চিকিৎসা গ্রহণ করেন মিউটেশনের স্বেচ্ছাসেবী দাতাদের কাছ থেকে, বার্লিনের ডাক্তাররা [CCR5] -Δ32 স্বতঃস্ফূর্ত ব্যক্তিকে একটি বিরল ধরনের দুটি জেনেটিক কপি দিয়ে নির্বাচিত করেছিলেনদাতা কোষের এই জেনেটিক বৈশিষ্ট্যটি এইচআইভি সংক্রমনএর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে প্রতিবছর এই প্রক্রিয়াটি  রিপিট করা হইয় । প্রাথমিক প্রতিস্থাপনের তিন বছর পর এবং এন্টিরেট্রোভাইরাল থেরাপির বিরতি সত্ত্বেও, গবেষকরা আবিষ্কার করেন যে ট্রান্সপ্ল্যান্ট প্রাপকের রক্তে এইচআইভি নেই এইচআইভি-নির্দিষ্ট অ্যান্টিবডিগুলির মাত্রাও হ্রাস পেয়েছে, এর ফলে ধারণা করা হয় যে রোগীর কার্যকরী এইচআইভি আরোগ্য লাভ হয়েছে যাইহোক, বিজ্ঞানীরা জোর দিয়ে বলেন যে এটি একটি অস্বাভাবিক ঘটনা যা সব সময় ঘটে না সম্ভাব্য মারাত্মক ট্রান্সপ্ল্যান্ট জটিলতাগুলি বোঝায় যে এইচআইভি সংক্রমণের অন্য কোথাও কার্যকরী হতে পারে না, এমনকি যদি যথেষ্ট সংখ্যক উপযুক্ত দাতারা পাওয়া যায়

তবে যাই হোক  টিমোথি রে ব্রাউন আরোগ্য লাভ করেছেন স্টেম সেল এর অস্বাভাবিক প্রকৃতির কারনে । টিমোথি রে ব্রাউন ছাড়াও আরো ছয়জন আছে যারা এইচআইভি থেকে মুক্তি পেয়েছেন  স্টেম সেল ট্রান্সপ্লান্টেশেন পর ।যাই এটিকে  এইচআইভি বিরুদ্ধে মেডিকেল সায়েন্সের যুগান্তকারী আবিষ্কার মনে করা  হয়।
 

যেকোনো প্রয়োজনে আমরা আছি
আমাদের ফেইসবুক গ্রুপ facebook group
ফেইসবুক পেইজ facebook page
ইউটিউব চ্যানেল Youtube

কোন মন্তব্য নেই:

Leave A Comment

যদিও এতটুকু উপকৃত হন তাহলে একটি কমেন্ট করে যাবেন।আপনার একটি কমেন্ট আমাদের কাছে অনেক মূল্যবান...

Get post by Email

copyright 2014-18@bdtipstech DMCA.com Protection Status