Ads by bdtipstech

বৃহস্পতিবার, জানুয়ারী ২১, ২০১৬

কিভাবে Android এবং computer এ অটো আপডেট বন্ধ করবেন এবং ডাটা সেভ করবেন

(bd tips tech) বিডি টিপ্স টেকে আপনাদের স্বাগতম।তারহীন প্রযুক্তির ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অনেকেই সাধারণ একটা সমস্যার মুখোমুখি হন প্রায়ই। ব্যবহার না করলেও ইন্টারনেট প্যাকেজের নির্ধারিত পরিমাণের ডেটা (সাধারণত মেগাবাইট বা এমবি) কেনার কিছু সময় পরই সব ডেটা শেষ হয়ে যায়। ফলে ইন্টারনেট বিলে বাড়তি খরচ মেটাতে হয়। কম্পিউটার বা বহনযোগ্য যেকোনো যন্ত্রে ইন্টারনেট সংযোগ নেওয়ামাত্র সেগুলো তাদের সিস্টেম বা অ্যাপলিকেশনগুলো স্বয়ংক্রিয়ভাবে হালনাগাদ করা শুরু করে। এসব সেটিংস বেশির ভাগ ক্ষেত্রে আগে থেকে ঠিক করা থাকে। তাই ব্যবহারকারীর অজান্তেই ইন্টারনেট ডেটা খরচ হতে শুরু করে। কম্পিউটার, মুঠোফোন বা বহনযোগ্য যন্ত্রের স্বয়ংক্রিয় হালনাগাদ নিয়ন্ত্রণ করে অযথা ইন্টারনেট ডেটা খরচের ব্যাপারটা কমিয়ে আনা যায়। যদিও ব্যবহারকারীর নিরাপত্তা এবং উন্নত ব্যবহার নিশ্চিত করতে স্বয়ংক্রিয় হালনাগাদ অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়।

এটিও পড়ুন Computer চালু বন্ধের সময় জানুন সহজে

কম্পিউটার ব্যবহারকারীরা ইচ্ছে করলে তাঁদের অপারেটিং সিস্টেমের ধরন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারেন। উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমচালিত কম্পিউটার হলে Control Panel/System and Secutiry/Windows Update পর্যন্ত গিয়ে Change Settings ক্লিক করে ইম্পোর্টেন্ট আপডেটস মেনু থেকে Never check for updates অপশনটি নির্বাচন করে দিন।

অথবা স্টার্ট মেনুতে ক্লিক করে সার্চ বাক্সে Update লিখে ফলাফল থেকেও উইন্ডোজ আপডেট অপশনটি পাওয়া যাবে। উইন্ডোজ ১০ সিস্টেম হলে স্টার্ট মেনুতে ক্লিক করে Settings/Network & Internet/Advanced Option/Set as metered connection চালু করে দিন।
কম্পিউটারে ডাটা সাশ্রয় করার জন্য নেট লিমিটার ফ্রি ভার্সন সফটয়্যারটি ব্যবহার করতে পারেন।যা দিয়ে নির্দিষ্ট সফটয়্যারের ডাটা কানেশন বন্ধ করে দিয়ে পারবেন।

এটিও পড়ুন laptop এর key-board কাজ না করলে

অ্যান্ড্রয়েড মুঠোফোন ব্যবহারকারী হলে প্লেস্টোর অ্যাপটি চালু করুন। ওপরে বাঁয়ে থাকা সেটিংস মেনুতে চাপ দিয়ে আবার Settings অপশনে চাপ দিন। প্রথমেই থাকা Auto-update apps অপশনে চাপ দিয়ে Do not auto-update apps অপশনটি চেপে দিন।

এন্ড্রয়েডে ডাটা উইসেজ কমাতে settings থেকে data usages এ ক্লিক।তারপর menu বাটুন চেপে restriction background data চেক করে দিন।

আশাকরি এই টিপ্স গুলি আপনার ডাটা খরচ অনেকটা কমিয়ে আনবে।শেয়ার এবং কমেন্ট করতে ভুলবেন না।

২টি মন্তব্য:

  1. পোস্টটি খুব সুন্দর| ধন্যবাদ| আমি এই সাইট এর জন্য সব সময় আপডেট থাকতে পারি| এইরকম আরো একটি ওয়েবসাইট আছে যেখানে সবার আগে আপডেট bd news পাওয়া যায় আর অন্য বিসয় জানা যায় | সাইটিতে আপনার যাওয়া খুব প্রয়োজন |

    উত্তরমুছুন

যদিও এতটুকু উপকৃত হন তাহলে একটি কমেন্ট করে যাবেন।আপনার একটি কমেন্ট আমাদের কাছে অনেক মূল্যবান...

Get post by Email

copyright 2014-17@bdtipstech DMCA.com Protection Status